Flamingo / ফ্লেমিংগো : প্রধানত গোলাপী বা স্কারলেট প্লামেজ এবং লম্বা পা এবং ঘাড় সহ একটি লম্বা ওয়েডিং পাখি। এটিতে একটি ভারী বাঁকানো বিল রয়েছে যা ক্ষুদ্র প্রাণীর উপর ফিল্টার-ফিডের জন্য পানিতে উল্টে রাখা হয়।

ফ্লেমিংগো বা ফ্লেমিংগো ফিনিকোপটারিডে পরিবারে এক ধরণের ওয়েডিং পাখি, এটি ফিনিকোপ্টারিফর্মস ক্রমের একমাত্র পাখি পরিবার। চারটি ফ্লেমিংগো প্রজাতি ক্যারিবিয়ান সহ আমেরিকা জুড়ে বিতরণ করা হয় এবং দুটি প্রজাতি আফ্রিকা, এশিয়া এবং ইউরোপের স্থানীয়

ফিলাম: কোর্ডটা
পরিবার: ফিনিকোপারিডে; বোনাপার্ট, 1831
কিংডম: অ্যানিমালিয়া
অর্ডার: ফিনিকোপার্টিফর্মস

ক্লাস: অ্যাভেস

ফ্লেমিংগো সম্পর্কে মজার তথ্য: 

ফ্ল্যামিংগো হ'ল বিশ্বের তাত্ক্ষণিকভাবে স্বীকৃতিযোগ্য ওয়েডিং পাখি, তবে কী তাদের এতো বিশেষ করে তোলে যে তারা পাখি এবং নন-পাখিদের হৃদয়কে একইভাবে ধারণ করে? এই মজাদার ফ্লেমিংগো তথ্য এবং ট্রিভিয়া আপনাকে অবাক করে দিতে পারে!


ফ্লেমিংগো ট্রিভিয়া:

বিশ্বে মাত্র ছয়টি প্রজাতির ফ্লেমিংগো রয়েছে, যদিও এর মধ্যে কয়েকটি প্রজাতির উপ-প্রজাতি বিভাগ রয়েছে এবং শেষ পর্যন্ত এটি বিভিন্ন অনন্য প্রজাতির মধ্যে বিভক্ত হতে পারে। সমস্ত ফ্ল্যামিংগো পাখি পরিবার ফিনিকোপটারিডে অন্তর্ভুক্ত।

ক্যালিবিয়ান ও দক্ষিণ আমেরিকা থেকে আফ্রিকা, মধ্য প্রাচ্য এবং ইউরোপ পর্যন্ত বিশ্বজুড়ে ফ্লেমিংগো পাওয়া যায়। তারা স্থানীয় চিড়িয়াখানার বাইরেও অনেক চিড়িয়াখানা, এভায়ারি, অ্যাকুরিয়াম, সামুদ্রিক উদ্যান এবং বোটানিকাল গার্ডেনের জনপ্রিয় অতিথি। মাঝে মাঝে পালানো ফ্ল্যামিংগো প্রায়শই পাখিদের মাঝে শিরোনাম হয়।
"ফ্লেমিংগো" শব্দটি স্পেনীয় এবং লাতিন শব্দ "ফ্ল্যামেনকো" থেকে এসেছে যার অর্থ আগুন, এবং এটি পাখির পালকের উজ্জ্বল বর্ণকে বোঝায়। সমস্ত ফ্লেমিংগো উজ্জ্বল বর্ণের নয় তবে কিছু পাখি বেশিরভাগ ধূসর বা সাদা। ফ্লেমিংগের রঙিন শক্তিটি তার ডায়েট থেকে আসে। অল্প বয়স্ক পাখিরও কম রঙ থাকে।

ফ্লেমিংগোগুলিকে ওয়েডিং পাখি হিসাবে বিবেচনা করা হয়, হেরানস, এলরেটস, স্পুনবিলস এবং ক্রেনগুলির সমান শ্রেণিবিন্যাস করা হলেও এগুলি জিনগতভাবে গ্রাইবের সাথে খুব বেশি জড়িত।

ফ্লেমিংগো শক্তিশালী তবে বিরল সাঁতারু এবং শক্তিশালী ফ্লাইয়ার্স, যদিও তাদের বেশিরভাগ ক্ষেত্রে সবেমাত্র ঘোরাঘুরি দেখা যায়। ফ্লেমিংগোগুলি খুব ভালভাবে উড়ে যায়, এবং অনেক ফ্লেমিংগো সেরা খাবার উত্স এবং নেস্টিং গ্রাউন্ডগুলির মধ্যে স্থানান্তরিত হয় বা নিয়মিত উড়ে যায়।

কোনও পালে উড়ে যাওয়ার সময় ফ্লেমিংগোর শীর্ষ গতি প্রতি ঘন্টা 35 মাইল (প্রতি ঘন্টা 56 কিলোমিটার) বেশি হতে পারে। এগুলি উড়োজাহাজে অস্পষ্ট বা আনাড়ি মনে হতে পারে, কারণ তাদের দীর্ঘ ঘাড় তাদের দেহের সামনে প্রসারিত হয় এবং দীর্ঘ পাগুলি তাদের ছোট লেজগুলি পেরিয়ে ভালভাবে ঝাঁকুনি দেয়, এগুলি তাদের একটি দোলা দিয়ে দেয়।

ফ্লেমিংগো প্রায়শই কয়েক ঘন্টার জন্য খাওয়ানোর সময় তাদের বাঁকানো বিলগুলি উল্টোদিকে ধরে রাখে, যাতে তারা জল স্কিম করার সময় তাদের খাবারগুলি ফিল্টার করতে পারে। তারা শৈবাল, উদ্ভিদ উপাদান, পোকামাকড়, ব্রাইন চিংড়ি এবং অন্যান্য খাবারগুলি মিশ্রিত করে যা তাদের খাদ্যতালিকাগুলির ছোট ছোট বিটগুলি ছড়িয়ে দেওয়ার কারণে তারা পানির পৃষ্ঠের উপর স্তম্ভিত বা স্কুপ বলে মনে হতে পারে।



ফ্ল্যামিংগো ছকের বিলটি কোনও স্বতন্ত্র রঙের প্যাচ ছাড়াই ছোট এবং সোজা। কয়েক মাস পরে, তাদের ক্রমবর্ধমান বিলগুলি স্বতন্ত্র "বিরতি" বক্ররেখা বিকাশ করবে এবং তারা বেশিরভাগই নিজেরাই খাবে।
ফ্লেমিংগো হ'ল একজাতীয় পাখি যা প্রতিবছর একটি মাত্র ডিম দেয়। সেই ডিমটি যদি হারিয়ে যায়, ক্ষতিগ্রস্থ হয় বা অন্য জ্ঞানী হ্যাচ না করে তবে তারা সাধারণত প্রতিস্থাপন করে না। যদি ফ্লেমিংগো উপনিবেশ শিকারীদের দ্বারা ছিনতাই করা হয় বা কোনও প্রাকৃতিক দুর্যোগে আক্রান্ত হয়, তবে পাখিদের পুনরুদ্ধার করতে এবং তাদের জনসংখ্যার আবার বৃদ্ধি পেতে কয়েক বছর সময় নিতে পারে can

অভিভাবক ফ্লেমিংগো তাদের ছানাগুলিকে একচেটিয়াভাবে দুধ ফসকে খাওয়ানোর পরে 5-12 দিনের জন্য খাওয়ায়। সেই সময়ের পরে, ছানাগুলি নিজেরাই চারণ শুরু করে, যদিও তরুণ ব্লেমিংগোগুলি বিলগুলি বিকশিত হওয়ার সাথে সাথে দুই মাস পর্যন্ত ফসলের দুধ খেতে পারে। এই উচ্চ ফ্যাটযুক্ত, উচ্চ প্রোটিন পদার্থটি স্তন্যপায়ী দুধের মতো নয়, তবে বাচ্চাদের বর্ধনের জন্য সর্বোত্তম পুষ্টি। পিতামহু ফ্লেমিংগোগুলি তাদের পাচনতন্ত্রগুলিতে শস্যের দুধ উত্পাদন করে এবং তাদের বাচ্চাদের খাওয়ানোর জন্য এটি পুনরায় সাজান।

ফ্লেমিংগো ছানাগুলি ধূসর বা সাদা হয়ে জন্মায় এবং তাদের পরিপক্ক গোলাপী, কমলা বা লাল রঙের পামেজে পৌঁছাতে তিন বছর সময় নেয়। তাদের অল্প বয়স্ক পালকগুলি প্রাপ্তবয়স্ক প্লামেজের তুলনায় অনেক কম কাঠামোগত এবং ফ্লাফায়ার তবে এটি নীচে শিশুর ফ্লেমিংগোকে গরম রাখতে সহায়তা করার জন্য দুর্দান্ত নিরোধক সরবরাহ করে।


ফ্লেমিংগোর পালকের গোলাপি, কমলা বা লাল রঙ তাদের খাবারে ক্যারোটিনয়েড রঙ্গক দ্বারা সৃষ্ট। একটি বুনো ফ্লেমিংগোর ডায়েটে চিংড়ি, প্লাঙ্কটন, শেত্তলাগুলি এবং ক্রাস্টেসিয়ানগুলি বিভিন্ন জলের উত্স থেকে স্কিমযুক্ত অন্তর্ভুক্ত। যদি সেই খাদ্য উত্সগুলি পর্যাপ্ত পিগমেন্টেশন সরবরাহ না করে তবে ফ্লেমিংগোগুলি আরও ধূসর বা সাদা মনে হতে পারে তবে তারা এখনও স্বাস্থ্যবান এবং শক্তিশালী। চিড়িয়াখানা এবং এভায়ারিগুলিতে ক্যাপটিভ ফ্লেমিংগো প্রায়শই একটি বিশেষায়িত খাদ্য খাওয়ানো হয় যা তাদের অনন্য রঙ সংরক্ষণ এবং উন্নত করতে সহায়তা করবে।
বৃহত্তর ফ্লেমিংগো হ'ল বৃহত্তম ফ্লেমিংগো প্রজাতি এবং মাথা উপরে উঠে দাঁড়ালে পাঁচ ফুট লম্বা মাপতে পারে তবে তার ওজন সর্বাধিক আট পাউন্ড। কম ফ্লেমিংগো হ'ল সবচেয়ে ছোট ফ্ল্যামিংগো এবং এটি তিন ফুট লম্বা হতে পারে এবং এর ওজন সাধারণত 3-6 পাউন্ড হয়।
একজন প্রাপ্তবয়স্ক ফ্লেমিংগোর পা 30-50 ইঞ্চি লম্বা হতে পারে যা এটি পুরো শরীরের চেয়ে দীর্ঘ। ফ্লেমিংগো প্রায়শই শরীরের তাপ রক্ষার জন্য এক পায়ে দাঁড়ায় এবং অন্য পাটি তাদের পালকের মধ্যে টান দেয় যাতে এটি গরম থাকে। তারা তাদের দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পায়ে বিকল্প পাবে।

পেছনের বাঁকানো "হাঁটু" ফ্লেমিংগোর পায়ে বাঁকানো আসলে পাখির গোড়ালি। আসল হাঁটু শরীরের খুব কাছাকাছি এবং পাখির পালকের মাধ্যমে দৃশ্যমান হয় না।
ফ্লেমিংগো হ'ল গ্রেগ্রিয়াস পাখি যা খুব কম কয়েকটি পাখির খুব কম পালে ভাল হয় না। একটি সাধারণ পশুর মাত্র কয়েক ডজন পাখি থাকলেও এক মিলিয়ন বা তারও বেশি পালের রেকর্ড করা হয়েছে। ফ্লেমিংগো শিকারিদের বিরুদ্ধে সুরক্ষার ব্যবস্থা হিসাবে এই প্রচুর ঝাঁক ব্যবহার করে এবং জনসংখ্যা বৃদ্ধি এবং বংশবৃদ্ধির সাফল্যের জন্য আরও বড় ঝাঁক বেশি স্থিতিশীল।

ফ্লেমিংগোয়ের ঝাঁকটিকে স্ট্যান্ড, কলোনি, রেজিমেন্ট বা ফ্ল্যামবায়েন্স বলা হয়। এই শর্তাদি যে কোনও আকারের ফ্লেমিংগো ঝাঁকের জন্য প্রযোজ্য, তবে কেবল একজোড়া ফ্লেমিংগোতে প্রযোজ্য না।
ফ্লেমিংগোদের 20-30 বছর বয়সের জীবনকাল থাকে তবে বন্দিদশায় 50 বছর বা তার বেশি সময় বেঁচে থাকার হিসাবে রেকর্ড করা হয়। বন্দী ফ্লেমিংগো সাধারণত বেশি দিন বাঁচে কারণ তারা শিকারি, শিকারি বা অন্যান্য হুমকির শিকার হয় না এবং তারা দুর্দান্ত পশুচিকিত্সা যত্ন এবং প্রচুর খাদ্য গ্রহণ করে।



অ্যান্ডিয়ান ফ্লেমিংগো সমস্ত ফ্ল্যামিংগো প্রজাতির মধ্যে সবচেয়ে হুমকিস্বরূপ, এবং অনুমানগুলি দেখায় যে বন্যের মধ্যে কেবল 30,000 পাখি থাকতে পারে। এই পাখিদের বন্যে সমৃদ্ধ করে তোলার জন্য আবাসস্থল সংরক্ষণ জরুরি, এবং বন্দী প্রজনন কর্মসূচি বন্য জনসংখ্যার পরিপূরককে সহায়তা করতে পারে।
ফ্লেমিংগোগুলির সর্বাধিক সুস্পষ্ট হুমকির মধ্যে রয়েছে শিকারী, আবাসস্থল হ্রাস এবং আলংকারিক পালকের অবৈধ শিকার। কিছু কিছু অঞ্চলে, মানুষ খাদ্য হিসাবে ডিম সংগ্রহ করতে বা মাংস হিসাবে তাদের জিভ সংগ্রহের জন্য অবৈধভাবে ফ্লেমিংগো শিকার করে।


ম্যাসাচুসেটস এর ডন ফেথারস্টোন গোলাপী প্লাস্টিকের লন ফ্লেমিংগো আবিষ্কার করেছিলেন, যা ১৯৫7 সাল থেকে লন ধরেছে। ক্লাসিক লন পাখির পেটেন্ট এবং অফিসিয়াল ছাঁচ বিভিন্ন সংস্থায় স্থানান্তরিত হলেও "অফিসিয়াল" গোলাপী ফ্ল্যামিংগো ইউনিয়ন পণ্য থেকে এসেছে। এই পাখিগুলি আজও উত্পাদনে রয়েছে এবং আমেরিকাতে এখন সত্যিকারের চেয়ে বেশি প্লাস্টিকের ফ্লেমিংগো রয়েছে।

Post a Comment

Previous Post Next Post