প্রতি মিনিটে 400 ঘন্টারও বেশি ভিডিও সামগ্রী YouTube এ আপলোড করা হয়। ইউটিউবের শ্রোতা এবং সামগ্রী স্রষ্টাগণ ক্রমশ গতিতে বাড়ছে। এ জাতীয় পরিস্থিতিতে ভিড়ের মধ্যে দাঁড়িয়ে থাকা বেশ চ্যালেঞ্জের হতে পারে। ভাগ্যক্রমে, ইউটিউবের অ্যালগরিদম সমস্ত সামগ্রী নির্মাতাদের জন্য একটি স্তর প্লেয়িং ফিল্ড তৈরির দিকে এগিয়ে চলেছে। এক বছর আগে পর্যন্ত, ইউটিউব চ্যানেলের কর্তৃত্ব - ভিউ, সাবস্ক্রাইবার এবং দেখার সময় সংখ্যা - অ্যালগরিদমের জন্য একটি মূল র‌্যাঙ্কিং ফ্যাক্টর ছিল। আর না! ইউটিউব ’অ্যালগরিদম পরিবর্তনগুলি এটিকে এই মডেল থেকে দূরে সরিয়ে নিয়েছে বলে মনে হচ্ছে।



ইউটিউবের অ্যালগরিদম তার ব্যবহারকারীদের মধ্যে সর্বাধিক ব্যক্তিগতকৃত সামগ্রী রেন্ডার করে। ইউটিউব দেখে নেওয়া ভিডিওগুলিতে দর্শকদের আচরণ বিশ্লেষণ করে, হারের মাধ্যমে ক্লিক করে, ব্যয় করা গড় সময়, ব্যস্ততা - পছন্দ, অপছন্দ, মন্তব্য - এবং কয়েকশ ডেটা পয়েন্টের মধ্যে সুস্পষ্ট প্রতিক্রিয়া জমা দেয়।

এখন, প্ল্যাটফর্মের ঠিক কোথায় ইউটিউব তার দর্শকদের জন্য সামগ্রী সরবরাহ করবে?

পাঁচটি পৃথক বিভাগ রয়েছে যেখানে একটি ভিডিও ইউটিউবে উপস্থিত হতে পারে: অনুসন্ধান, হোম, প্রস্তাবিত ভিডিও, প্রবণতা এবং সাবস্ক্রিপশন। আমি ইউটিউব ইকোসিস্টেমের একটি ব্রেক-ডাউন সরবরাহ করার চেষ্টা করেছি এবং আপনার বিষয়বস্তুকে এই বিভাগগুলির মধ্যে একটি বা একাধিক প্রবেশের উপায় খুঁজে পেতে সহায়তা করার জন্য কিছু টিপস সরবরাহ করছি।


অনুসন্ধান

ইউটিউব বাজার ভাগ করে দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন engine YouTube এর লক্ষ্য হল দর্শকের ক্যোয়ারী অনুসারে সর্বাধিক প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফল পরিবেশন করা। শিরোনাম, বিবরণ এবং ভিডিও সামগ্রীর সাথে দর্শকের ক্যোয়ারির সাথে কতটা মিল রয়েছে তা সহ বিভিন্ন কারণের ভিত্তিতে ভিডিওকে র‌্যাঙ্ক করা হয়।



সিএসইউর ইউটিউব চ্যানেলে 30% এর বেশি ট্র্যাফিকের জন্য অ্যাকাউন্ট অনুসন্ধান করুন।

টিপস: একটি ভিডিওর জন্য সমস্ত মেটাডেটা সঠিকভাবে ভিডিও সামগ্রী বর্ণনা করতে হবে। শিরোনাম, বিবরণ, ট্যাগ এবং ক্লোজড ক্যাপশন যুক্ত করতে ভুলবেন না।

ইউটিউবে আবিষ্কারের জন্য থাম্বনেল এবং শিরোনাম শীর্ষ দুটি কারণ হিসাবে আবির্ভূত হয়েছে।

ইউটিউবে সেরা পারফর্মিং ভিডিওগুলির 90% এরও বেশি একটি কাস্টমাইজড থাম্বনেল রয়েছে। থাম্বনেইলটি আকর্ষণীয় হওয়া উচিত তবে ক্লিক-বাইট নয়।

সংক্ষিপ্ত এবং খাস্তা শিরোনাম ব্যবহার করুন। ইউটিউব ক্রিয়েটর একাডেমির মতে, 50 থেকে 60 টি অক্ষরের শিরোনাম অনুসন্ধানে সেরা সম্পাদন করে।

Suggested Videos

প্রস্তাবিত ভিডিও

প্রস্তাবিত ভিডিওগুলি এমন ভিডিওগুলির একটি ব্যক্তিগতকৃত তালিকা যা দর্শকরা তাদের পূর্ববর্তী ইউটিউব ক্রিয়াকলাপের ভিত্তিতে পরবর্তী দেখার জন্য আগ্রহী হতে পারে। এই ভিডিওগুলি ইউটিউব ইন্টারফেসের পাশের প্যানেলে প্রদর্শিত হয় বা কোনও দর্শকের দ্বারা অটোপ্লে চালু থাকলে 'পরবর্তী দেখুন' হিসাবে প্রদর্শিত হবে।

প্রস্তাবিত ভিডিও স্ক্রিন

ইউটিউব ‘প্রস্তাবিত ভিডিও’ প্যানেল

এই সুপারিশগুলিতে অবদান রাখার সংকেতগুলির মধ্যে রয়েছে:

ভিডিওগুলি যে ভিডিওগুলি বর্তমান ভিডিও সহ, বা ভিডিওগুলি যা টপিকের সাথে সম্পর্কিত
দর্শকের অতীত দেখার ইতিহাসের ভিডিও

টিপ: ট্যাগগুলি আপনার ভিডিওগুলিকে প্রসঙ্গ সরবরাহ করতে এবং সেগুলিকে প্রস্তাবিত ফিডে পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সর্বাধিক গুরুত্বপূর্ণ কীওয়ার্ড বাক্যাংশটি YouTube ট্যাগ হিসাবে অন্তর্ভুক্ত করার বিষয়টি নিশ্চিত করুন।

Home:

ইউটিউব হোম হ'ল প্রথম পৃষ্ঠা যা দর্শকরা ইউটিউব অ্যাপ্লিকেশনটি খুললে বা ইউটিউব ডটকম পরিদর্শন করার সময় দেখেন। আপনার ভিডিওগুলি সাবস্ক্রাইবদের দ্বারা সন্ধানের জন্য হোম এক দুর্দান্ত জায়গা। ইউটিউব দর্শকদের সাবস্ক্রিপশন এবং একই ধরণের আগ্রহের সংজ্ঞা এবং ঘড়ির নিদর্শন সহ দর্শকদের দ্বারা দেখা ভিডিওগুলি থেকে ভিডিওগুলি প্রদর্শন করে।

টিপ: সম্ভাব্য দর্শকের জন্য প্রশস্ত নেট কাস্ট করতে আপনার কিছু ট্যাগ ‘ব্রড ম্যাচ’ রাখুন। আপনার নাগালের সীমা বাড়ানোর জন্য একক-শব্দ প্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করুন।

Subscribers

সদস্যরা হ'ল এমন ব্যক্তিরা যারা আপনার সামগ্রীগুলি দেখার জন্য পছন্দ করেছেন। YouTube সেটিংসে সামগ্রীর পরিমাণ এবং ফ্রিকোয়েন্সি সামঞ্জস্য করা যেতে পারে। আপনার চ্যানেলের গ্রাহকরা আপনার নতুন ভিডিওগুলি গ্রাহক ট্যাবে দেখতে পারবেন:


সাবস্ক্রাইবাররা যে কোনও ইউটিউব চ্যানেলের মূল শ্রোতা এবং কোনও ভিডিও সফল বা ব্যর্থ হওয়ার জন্য তারা প্রাথমিক সংকেত (গড় দেখার সময়, পছন্দ, অপছন্দ, মন্তব্য ইত্যাদি) সরবরাহ করতে পারে।

টিপ: আপনি আপনার চ্যানেলে সাবস্ক্রাইব করতে কোনও প্রাসঙ্গিক কল টু অ্যাকশন (সিটিএ) যুক্ত করার বিষয়ে বিবেচনা করতে পারেন। আপনার গ্রাহক বেস বাড়িয়ে তুলতে এবং আপনার চ্যানেলে দেখার সময় বাড়ানোর জন্য এন্ড স্ক্রিন এবং টীকাগুলি ব্যবহার করা কার্যকর হতে পারে।




Trending


ট্রেন্ডিং ফিড এমন একটি ভিডিওর তালিকার তালিকা যা দর্শকের দেশে ইউটিউবে নতুন এবং জনপ্রিয়। ইউটিউব ভিউ গণনা (বিশেষত দর্শনগুলির বৃদ্ধির হার), দৃশ্যগুলি যেখান থেকে এসেছে তা ভৌগলিক এবং ট্রেন্ডিংয়ে ভিডিও বৈশিষ্ট্যযুক্ত অন্যান্য অনেক সংকেত বিবেচনা করে।

এটি লক্ষণীয় আকর্ষণীয় যে ইউটিউব দর্শনের বৃদ্ধির হারের উপর জোর দেয়, এবং কোনও ভিডিও ট্রেন্ডিং তালিকায় থাকার জন্য সংখ্যামূলক ভিউ নয়। অপেক্ষাকৃত ছোট্ট চ্যানেলের কোনও ভিডিও যদি অল্প সময়ের মধ্যে দর্শনে তত্পরতা দেখছে, তবে এটি বিশাল চ্যানেলের অন্য কোনও ভিডিওর মতো ট্রেন্ডিং বিভাগে প্রদর্শিত হতে পারে।




টিপ: দুর্দান্ত মানের সামগ্রী তৈরি করতে থাকুন, আপনার শ্রোতাদের সাথে জড়িত থাকুন, আপনার ভিডিওটি অন্য সামাজিক চ্যানেলগুলিতে প্রচার করুন এবং আপনার আঙ্গুলগুলি ক্রস করে রাখুন।

শেষ অবধি, আমি আপনাকে ইউটিউবের অনুসন্ধান এবং আবিষ্কার সিস্টেমের লক্ষ্যগুলি রেখে চলেছি:

1. দর্শকদের যে ভিডিওগুলি দেখতে চান তা খুঁজতে সহায়তা করুন

২. দীর্ঘমেয়াদী দর্শকদের ব্যস্ততা এবং তৃপ্তি বাড়ান

আপনি যদি এই দুটি লক্ষ্য আপনার YouTube সামগ্রী তৈরি এবং অপ্টিমাইজেশান কৌশলটির পটভূমিতে রাখেন তবে আপনাকে দীর্ঘকালীন পুরষ্কার দেওয়া হবে।

Post a Comment

Previous Post Next Post